ব্র্যাকের নতুন ৫ টি অ্যাপ সম্পর্কে আপনি যদি এখনও না জেনে থাকেন ! ! !

গতবছরের ডিসেম্বরে ব্র্যাক আয়োজন করেছিলো ব্র্যাকাথন ১.০। ওই ব্র্যাকাথন প্রতিযোগিতায় ৫টি অ্যাপ বিজয়ী হয়।
ব্র্যাক ওয়ালেট: বিকাশে টাকা পাঠানোর জন্য ব্র্যাককর্মীদের সাতটা ধাপ পার হতে হয় না, এই ব্র্যাকাথনেই বানানো ব্র্যাক ওয়ালেটেই বিকাশ করা যায় মাত্র দুই ধাপে। এই অ্যাপটির অর্থায়নে ছিলো ব্রাক টেকনোলজি বিভাগ
মাইক্রোলার্নিং অ্যাপ: ব্র্যাকের কোন পলিসিতে কি বলা আছে, ইনস্যুরেন্সের জন্য কি করতে হবে সব আর মুখস্ত থাকে না। মাইক্রো লানিং অ্যাপ দিয়ে চট করে এসব দেখে ফেলা যায়। ব্র্যাকের বিভিন্ন তথ্য পাওয়া যায় ফ্ল্যাশ কার্ডের মাধ্যমে। এই অ্যাপটির অর্থায়নে ছিলো ব্র্যাক মানবসম্পদ বিভাগ।
ফাইন্ড মাই কলিগ তো একটি লাইফ সেভার অ্যাপ। এই একটি অ্যাপ সারাদেশের ব্র্যাককর্মীর নাম ফোননম্বর আপনার হাতের মুঠোয় নিয়ে আসে। ম্যাপে দেখায় আপনার আশেপাশে ব্র্যাকের কোন কোন অফিস আছে। খোঁজাখুজিতে আর সময় নষ্ট হয় না। এই অ্যাপটির অর্থায়নে ছিলো ব্র্যাক মানবসম্পদ বিভাগ।
এমনকি এখন শহুরে সচেতনতা নিয়েও আছে অ্যাপ। টিবি, মানে টিউবারক্লুসিস নিয়ে শহুরে মানুষেরাই কম সচেতন। প্রিভেন্ট টিবি গেইম খেলতে খেলতে টিবি সম্পর্কে জানা যায় অনেক কিছুই। খেলতে খেলতে শেখা। এটির অর্থায়নে ছিলো ব্র্যাকের টিবি নিয়ন্ত্রণ কর্মসূচী।
ফিক্স মাই স্ট্রিট একটি নাগরিক অ্যাপ: অফিস থেকে বাসায় ফেরার পথে রাস্তায় ময়লার স্তুপ (অথবা রাস্তা ভাংগা) দেখে ফিক্স মাই স্ট্রিট অ্যাপ দিয়ে ছবি তুললে অ্যাপের লাইভ ফিডে দেখা যায়।
অ্যাপগুলো ডাউনলোড করতে হলে উপরের যেকোন লিঙ্কে ক্লিক করতে পারেন!

এ বিষয়ে কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।

Kajal Abdullah is with BRAC Advocacy and Road Safety team as a Knowledge Management Specialist. You can reach him at Head Office Ext 5721

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *