বিকাশের সাথে মাই ব্র্যাককে লিংক করে বিভিন্ন ধরনের বিল পাওয়া যেতে পারে।

মোবাইল মানি, উত্তোলনের জন্য বিকাশের সাথে মাই ব্র্যাককে লিংক করে উক্ত (বেতন, বিভিন্ন ধরনের বিল, বোনাস, আইওইউ ও ব্র্যাক থেকে অন্যান্য সমস্ত প্রাপ্ত টাকা) সুবিধাগুলো পাওয়া যেতে পারে। তবে সেক্ষেত্রে সিকিউরিটি গার্ড আরও বেশি বাড়াতে হবে। কারণ বিকাশ প্রজেক্টটি বিভিন্ন এজেন্টের মাধ্যমে পরিচালিত হয়। সেক্ষেত্রে মোবাইল মানি উত্তোলনের ক্ষেত্রে নিশ্চয়তা কম থাকে। কারও কোন কোড নম্বর কোন ব্যক্তি উদ্দেশ্য প্রণোদিত হয়ে জেনে ফেললে, একাউন্ট হেক বা টাকা উত্তোলন করে নেওয়ার সম্ভাবনা থাকে। তবে সম্পূর্ণ সিকিউরিটির প্রক্রিয়াটি যদি ব্র্যাকের আওতাধীন থাকে, তা’হলে একাউন্ট হেক বা টাকা পয়সা অন্য কেউ উত্তোলন করার ভয় থাকবে না। কোনক্রমে যদি বিকাশের পাসওয়ার্ড চুরি করে বিকাশ মানি অন্য সিমে ট্রান্সফার করে নিতে চায়। সেক্ষেত্রে কে কখন কিভাবে করেছে তা বের করার ব্যবস্থা রাখতে হবে। যাতে টাকা পয়সা লেনদেনের ক্ষেত্রে সিকিউরিটি গার্ড ১০০% নিশ্চিত থাকে। এ ব্যাপারটির দিকে একটু দৃষ্টি দিয়ে কাজটি সমাধা করা যেতে পারে। দ্বিতীয় পর্যায়ে বিকাশ এজেন্টদের সিকিউরিটি গার্ডগুলো নিশ্চিত করার জন্য সমস্ত এজেন্টদের স্থাপনাগুলোর নাম ও ঠিকানা ব্র্যাকের সিকিউরিটির আওতায় আনা, প্রতিনিয়ত মনিটরিং করা এবং তাদের কাজকর্ম পর্যবেক্ষণ করার মাধ্যমে আরও উন্নত করা। কোন একাউন্ট হেক, পাসওয়ার্ড চুরি বা কোন সমস্যা হলে সাথে সাথে ব্র্যাককে জানানো বা এমন কোন ব্যবস্থা করা, যাতে কোন সমস্যা হলে ব্র্যাক সাথে সাথে সংকেত পায় এবং যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে পারে।

মোবাইল মানি, মাই ব্র্যাকের মাধ্যমে ট্রন্সফার করার ব্যবস্থা করা।

মোবাইল মানি, মাই ব্র্যাকের মাধ্যমে ট্রন্সফার করার ব্যবস্থা করা। এক্ষেত্রে প্রত্যেক কর্মীকে ব্র্যাকের কর্পোরেট সিম দিতে হবে। এখানে উল্লেখ থাকে যে, বর্তমানে অনেকেই ব্র্যাকের কর্পোরেট সিম ব্যবহার করছেন। যাদের দেওয়া হয়নি, তাদেরকে দিলেই হবে।

এই কর্পোরেট সিমকে মাই ব্র্যাকের সাথে লিংক করতে হবে। যার মাধ্যমে বেতন, বিভিন্ন ধরনের বিল, বোনাস, আইওইউ ও ব্র্যাক থেকে অন্যান্য সমস্ত প্রাপ্ত টাকা প্রত্যেক কর্মী উত্তোলন করতে পারবেন। এ ব্যবস্থা চালু করতে পারলে ব্র্যাকের অনেক টাকা সাশ্রয় হবে এবং কর্মীগণও নিশ্চিন্তে থাকতে পারবেন। এক্ষেত্রে একাউণ্ট হেক হওয়ার সম্ভাবনা থাকবে না এবং সিকিউরিটি গার্ড মান সম্মত হবে বলে আমার বিশ্বাস। সমস্ত প্রক্রিয়াটি ব্র্যাকের নিজস্ব সিকিউরিটি গার্ডের আওতায় রাখতে পারলে ভাল হয়।

মাই ব্র্যাকের মাধ্যমে বর্তমানে পারসনাল ইনফরমেশনগুলো দেখা যায়, এর সাথে যদি বেতন, বিভিন্ন ধরনের বিল, আইওইউ ও অন্যান্য প্রাপ্তিগুলো দেখা ও উত্তোলনের ব্যবস্থা করা যায়, তা হলে খুবই ভাল হয়।

মোবাইল মানি উত্তোলনের ক্ষেত্রে করপোরেট সিমকে মাই ব্র্যাক-এর সঙ্গে লিংক করে দ্বিমুখী ব্যবহার করা যেতে পারে, ১. মাই ব্র্যাক-কে কর্পোরেট সিমের সঙ্গে লিংক করার মাধ্যমে পারসনাল ইনফরমেশনগুলো দেখার পাশাপাশি বেতন, বিভিন্ন ধরনের বিল, আইওইউ ও অন্যান্য প্রাপ্তিগুলো উত্তোলনের ব্যবস্থা করা এবং ২. অন্যটি হল ব্র্যাক ব্যাংকের সাথে মাই ব্র্যাক-কে লিংক করা। উভয় ক্ষেত্রেই বেতন, বিভিন্ন ধরনের বিল, আইওইউ ও অন্যান্য প্রাপ্তিগুলো দেখা ও উত্তোলনের ব্যবস্থা করা। এক্ষেত্রে যেখানে ব্যাংকিং সুবিধা আছে সেখানে মাই ব্র্যাকের মাধ্যমে ব্র্যাক ব্যাংক থেকে বেতন, বিভিন্ন ধরনের বিল, আইওইউ ও অন্যান্য প্রাপ্তিগুলো উত্তোলন করতে পারবেন। অন্যক্ষেত্রে অর্থাৎ গ্রামগঞ্জে যেখানে ব্যাংকিং সুবিধা নেই সেখানে ব্র্যাক কর্মীগণ মোবাইল মানি, মাই ব্র্যাকের সঙ্গে লিংক করে বেতন, বিভিন্ন ধরনের বিল, আইওইউ ও অন্যান্য প্রাপ্তিগুলো উত্তোলন করতে পারবেন। এক্ষেত্রে ফিল্ড লেভেলের শিক্ষক, শিক্ষিকা, শিক্ষার্থী, সংগঠনের সদস্য, সভানেত্রী, কিশোরী ক্লাবের কর্মী, মাইক্রোফাইন্যান্সের ফিল্ড লেভেলের কর্মী এবং অন্যান্য সকল কর্মসূচির কর্মী। অর্থাৎ বিকাশের ক্ষেত্রে যেমন বিভিন্ন এজেন্টের মাধ্যমে টাকা উত্তোলনের ব্যবস্থা করা হয়। এক্ষেত্রে ব্র্যাকের সর্বস্তরের নারী, পুরুষ নির্বিশেষে সকলকেই এ কাজে সংযুক্ত করা যেতে পারে।

DPS in bKash

[:en]We want to collect dps in bkAsh.

This idea was submitted by : Prodip Kumar Mondol, Amal (S. BM. Dabi, Rajbari Sadar), Monjurul (PA Dabi Rajbari Sadar), Laboni Sultana (PA Badi Rajbari Sadar), Bimala (PA, Rajbari Sadar), Abdul Karim (PA, Dabi Rajbari Sadar), Milon Mia (PS Dabi Rajbari) and 3 more people in SMS[:bn]We want to collect dps in bkAsh.

This idea was submitted by : Prodip Kumar Mondol, Amal (S. BM. Dabi, Rajbari Sadar), Monjurul (PA Dabi Rajbari Sadar), Laboni Sultana (PA Badi Rajbari Sadar), Bimala (PA, Rajbari Sadar), Abdul Karim (PA, Dabi Rajbari Sadar), Milon Mia (PS Dabi Rajbari)[:]